সর্বশেষ সংবাদ >>

করোনা মোকাবিলায় ডায়েটের প্রয়োজনীয়তা

ডায়েটিশিয়ান সুপ্রিকা দাস04/04/2020ত্রিপুরা

করোনা মোকাবিলায় বিশ্বব্যাপী মানুষকে আজ ঘরের ভেতর থাকতে হচ্ছে। করোনা সংক্রমন ঠেকাতে মাস্ক ব্যাবহার, স্যানিটাইজার ব্যাবহার, সামাজিক দুরত্ব বজাই রাখার পাশাপাশি বাড়িয়ে তুলতে হবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও।কারন রোগ প্রতিরোধ ক্ষমতা এই ভাইরাসের প্রকোপ থেকে তুলনামূলকভাবে দ্রুত সুস্থ হয়ে উঠতে এবং সুস্থ থাকতে সাহায্য করে।

        আমাদে্র শরীর ও স্বাস্থ্য ঠিক রাখার জন্য পুষ্টিকর ও সুষম খাবার প্রয়োজন যাতে খাদ্যের সবগুলি উপাদান যেমন কার্বোহাইড্রেট, প্রোটিন, ফ্যাট, ভিটামিন, মিনারেল, ফাইবার, জল ইত্যাদি সঠিক পরিমানে উপস্থিত থাকে। স্বাস্থ্য ভাল রাখার জন্য ও বিভিন্ন অসুখ বিসুখ হতে রক্ষা পেতে হলে সব ধরনের ভিটামিন, মিনারেল জাতীয় পুষ্টিকর খাবার খাওয়া উচিত যেমন বিভিন্ন রঙ্গিন ফলমূল, বিভিন্ন সবুজ ও রঙ্গিন শাকসবজি, বীজ জাতীয় খাবার, মাছ, মাংস, ডিম, বাদাম ইত্যাদি।

  • সবুজ শাকসবজিতে রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন ই, মিনারেল ও ফাইবার যা রোগ প্রতিরোধ ক্ষমতা বারাতে সাহায্য করে।

 

  • টক জাতীয় ফল যেমন- লেবু, আমলকি, কমলা ইত্যাদি খান যাতে আছে ভিটামিন সি যা সর্দি, কাশি, জ্বরের ক্ষেত্রে খুবই উপকারি। এছাড়া সংক্রমনের বিরুদ্ধে লড়তে সাহায্য করে ভিটামিন সি।

 

  • হলুদ-অ্যান্টিবায়োটিক হিসাবে কাজ করে।প্রতিদিন কিছুটা হলুদ খান, হোক সেটা কাঁচা বা রান্না করা। রসুন-এতে আছে অ্যান্টিঅক্সিডেন্ত যা ঠাণ্ডা লাগা ও ইনফেকশন দূর করতে সাহায্য করে।আদা- নিয়মিত খেলে ইহা পেট পরিষ্কার রাখে, সর্দি-কাশি সারিয়ে তোলে।

 

  • নিয়মিত টক দই খান, এতে আছে উপকারি ব্যাকটেরিয়া যা হজমে সাহায্য করে ও পেটকে সুস্থ রাখে, টক্সিন দূর করে এবং তা হল রোগের সঙ্গে লরাই করার অন্যতম হাতিয়ার।

 

  • প্রক্রিয়াজাত খাবার, ময়দাজাতীয় খাবার, তেলযুক্ত বা অতিরিক্ত তেলে ভাজা খাবার এড়িয়ে চলুন। কারন তা শরীরে রোগ প্রতিরোধ ব্যবস্থায় বাধা সৃষ্টি করে।

 

  • সময়মত খাবার খান, বিশেষকরে প্রাতরাশ মিস করবেননা।

 

  • সুস্থ থাকতে পর্যাপ্ত পরিমানে জল পান করুন, শরীরকে হাইড্রেটেড রাখুন। একজন প্রাপ্তবয়স্কের ন্যুনতম ৮-১০ গ্লাস প্রতিনিয়ত জল পান করা দরকার।

 

  • পর্যাপ্ত পরিমানে ঘুম খুবই প্রয়োজন। এতে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা ঠিক থাকে ।একজন প্রাপ্তবয়স্কের দিনে ৭-৮ ঘণ্টা ঘুমের প্রয়োজন।

 

  • রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ঘরে ফ্রী হ্যান্ড এক্সারসাইজ, যোগা, মেডিটেশন করতে পারেন, যাতে মানসিক চাপ নিয়ন্ত্রনে থাকবে এবং শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়বে।

 

 

সাধারন সতর্কতা যেমন-পরিস্কার পরিচ্ছান্নতা, জন সমাগম এড়িয়ে চলা, কোন উপসর্গ দেখা দিলে অবহেলা না করে চিকিৎসকের পরামর্শ নেওয়া, সেলফ কোয়ারেনটাইন মেনে চলা এবং উপযুক্ত প্রাকৃতিক খাবার গ্রহণের মাধ্যমে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে করোনা ভাইরাসের সংক্রমন ও বিস্তারের ঝুঁকি কমানো যেতে পারে। আতঙ্কিত না হয়ে নিজে সচেতন এবং সতর্ক থাকতে হবে, এভাবেই করোনা মহামারি মোকাবিলা সম্ভব।

বিশদে জানতে যোগাযোগ করেনঃ-

DietNWellness

এ.এ. রোড, কল্যাণী, ধলেশ্বর, পেট্রোল পাম্পের নিকট, আগরতলা, পশ্চিম ত্রিপুরা, 799007

ফোন- 9774174262

ইমেইলঃ-  [email protected]