সর্বশেষ সংবাদ >>

হেড কনস্টেবল পদে লোক নিচ্ছে বিএসএফ

T24x7 প্রতিনিধি29/04/2019ত্রিপুরা

১০৭২টি হেড কনস্টেবল পদের জন্য আবেদনপত্র নেওয়া শুরু করছে বর্ডার সিকিউরিটি ফোর্স। হেড কনস্টেবল রেডিও অপারেটর ও হেড কনস্টেবল রেডিও মেকানিক পদের জন্য লোক নেওয়া হচ্ছে। বেতনক্রম ২৫,৫০০ টাকা থেকে শুরু করে ৮১,১০০ টাকা।

যোগ্যতা

হেড কনস্টেবল রেডিও অপারেটর পদের জন্য মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় পাস করতে হবে প্রার্থীকে। সেই সঙ্গে রেডিও অ্যান্ড টেলিভিশন অথবা ইলেকট্রনিক্স অথবা কম্পিউটার অপারেটর অ্যান্ড প্রোগ্রামিং অ্যাসিস্ট্যান্ট অথবা ডাটা প্রিপারেশন অ্যান্ড কম্পিউটার সফটওয়্যার অথবা জেনারেল ইলেকট্রনিক্সে দুই বছরের আইটিআই সার্টিফিকেট থাকতে হবে। তবেই এই পদের জন্য আবেদন করা যাবে। এছাড়াও ফিজিক্স, কেমেস্ট্রি, অঙ্ক নিয়ে উচ্চ মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষা পাস করেছেন এমন প্রার্থীরাও আবেদন জানাতে পারেন। তবে সেক্ষেত্রে ৬০ শতাংশ নম্বর পেতেই হবে তাদের।হেড কনস্টেবল রেডিও মেকানিক পদের জন্য মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় পাস করতে হবে প্রার্থীকে। সেই সঙ্গে রেডিও অ্যান্ড টেলিভিশন অথবা কম্পিউটার অপারেটর অ্যান্ড প্রোগ্রামিং অ্যাসিস্ট্যান্ট অথবা ডাটা প্রিপারেশন অ্যান্ড কম্পিউটার সফটওয়্যার অথবা জেনারেল ইলেকট্রনিক্স অথবা ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড ইলেকট্রনিক সিস্টেম মেইনটেন্স অথবা কম্পিউটার হার্ডওয়্যার অথবা নেটওয়ার্ক টেকনিশিয়ান বা ডাটা এন্ট্রি অপারেটর নিয়ে দুই বছরের আইটিআই সার্টিফিকেট থাকতে হবে। এছাড়াও ফিজিক্স, কেমেস্ট্রি, অঙ্ক নিয়ে উচ্চ মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষা পাস করেছেন এমন প্রার্থীরাও আবেদন জানাতে পারেন। সেক্ষেত্রে ৬০ শতাংশ নম্বর পেতেই হবে তাদের।

বয়স
জেনারেল প্রার্থীদের বয়স ১৮ থেকে ২৫ বছরের মধ্যে হতে হবে।
 
ওবিসি ক্যাটাগরির ক্ষেত্রে প্রার্থীর বয়স ১৮ থেকে ২৮ বছরের মধ্যে হতে হবে।
 
এসসি ও এসটি ক্যাটাগরির ক্ষেত্রে প্রার্থীর বয়স ১৮ থেকে ৩০-এর মধ্যে হতে হবে।
শারীরিক যোগ্যতা
এই পদের জন্য আবেদন করতে হলে শারীরিক কিছু যোগ্যতা আছে। যেমন পুরুষ প্রার্থীর উচ্চতা ১৬৮ সেন্টিমিটার ও মহিলা প্রার্থীর উচ্চতা ১৫৭ সেন্টিমিটার হতে হবে। পুরুষ প্রার্থীর ছাতি অন্ত ৮০ সেন্টিমিটার হতে হবে। ক্ষেত্র অনুযায়ী প্রার্থীদের উচ্চতা বিচার করা হবে। এছাড়াও প্রার্থীদের মেডিক্যাল পরীক্ষাতেও উত্তীর্ণ হতে হবে।
পরীক্ষা
প্রথমে তিন ঘণ্টার লিখিত পরীক্ষা হবে। ১০০টি প্রশ্ন থাকবে, সব মিলিয়ে ২০০ নম্বর থাকবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের পিএসটি/পিইটি এবং ডকুমেন্টেশন হবে। এরপর আবার লিখিত পরীক্ষা হবে। এক্ষেত্রে বিস্তারিত উত্তর লিখতে হবে প্রার্থীদের। ফিজিক্স, কেমেস্ট্রি, অঙ্ক, ইংলিশ ও লজিক্যাল রিজলিং-এর ওপর থাকবে প্রশ্ন। ১৫০ নম্বর মোট থাকবে। সময়সীমা ২.৩০ ঘণ্টা। এই লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে তারপর হবে মেডিক্যাল টেস্ট।
কীভাবে আবেদন করতে হবে
বিএসএফের পোর্টালে গিয়ে অনলাইনে প্রার্থীরা এই পদের জন্য আবেদন জানাতে পারেন। ১৪মে থেকে আবেদন জানানোর কাজ শুরু হবে। আবেদন জানানোর শেষ দিন ১২ জুন। পরীক্ষার ফি ১০০টাকা শুধুমাত্র জেনারেল ও ওবিসি ক্যাটাগরির জন্য।
এই বিষয়ে বিস্তারিত জানুন এই লিংকে ক্লিক করেঃ- http://bsf.nic.in/doc/recruitment/r0106.pdf