সর্বশেষ সংবাদ >>

পৃথিবীতে দ্বিতীয়বারের মতো এইডস রোগী সুস্থ হলেন

T24x7 প্রতিনিধি08/03/2019কাঞ্চনপুর

দ্বিতীয় ব্যক্তিকে এইডস ভাইরাসমুক্ত করার বিষয়টি বিশ্বের চিকিত্‍সা বিজ্ঞানে আশার আলো জাগিয়েছে।পৃথিবীতে এইডসের সংক্রমণ শুরু হওয়ার পর দ্বিতীয়বারের মতো একজন এইচআইভি আক্রান্ত রোগীকে এইডস ভাইরাসমুক্ত করা সম্ভব হয়েছে।

এটিকে প্রাণঘাতী এইডস ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে চিকিত্‍সাবিজ্ঞানের বড় সাফল্য হিসেবে দেখা হচ্ছ।এই রোগীর নাম, পরিচয়, বয়স বা জাতীয়তা, সবই গোপন রাখা হয়েছে।
তবে যেহেতু যুক্তরাজ্যে তাঁকে এই চিকিত্‍সা দেয়া হয়েছে। সেকারণে তাঁকে শুধু 'লন্ডন রোগী' নামে ডাকা হচ্ছে।এরসাথে এটুকুই বলা হয়েছে এই রোগী পুরুষ।বিশেষজ্ঞরা বলেছেন, এইচআইভি সংক্রমণের বিরুদ্ধে এই পদ্ধতি পুরোপুরি বাস্তবসম্মত নয়। কিন্তু এর ধারাবাহিকতায় একদিন এই ভাইরাস থেকে পুরোপুরি নিরাময়ের জন্য বাস্তবসম্মত চিকিত্‍সা দেয়া সম্ভব হবে বলে তারা বিশ্বাস করেন।'লন্ডন রোগী' নামে ডাকা ব্যক্তির দেহ এইডস ভাইরাসমুক্ত করা হয়েছে স্টেম সেল বা অস্থিমজ্জা প্রতিস্থাপনের মাধ্যমে।আর এই অস্থিমজ্জা আরেকজন ব্যক্তির দেহ থেকে নেয়া হয়েছে।যিনি তার দেহ থেকে অস্থিমজ্জা দান করেছেন, তিনি ছিলেন এইচআইভি প্রতিরোধী একজন সুস্থ ব্যক্তি। যাতে এই সুস্থ ব্যক্তির দেহ থেকে নেয়া অস্থিমজ্জা এইচআইভি সংক্রমণ প্রতিরোধ করতে পারে।যুক্তরাজ্যের চিকিত্‍সকরা জিনগত রুপান্তরের মাধ্যমে লন্ডন রোগীর দেহে প্রতিস্থাপন করেছিলেন তিন বছর আগে।শেষপর্যন্ত চিকিত্‍সকরা তাকে ভাইরাসমুক্ত করতে পেরেছেন সফলভাবে।দেড় বছরেরও বেশি সময় ধরে তার দেহেএই ভাইরাস আর দেখা যায়নি।ইউনিভার্সিটি কলেজ লন্ডন, ইমপেরিয়াল কলেজ, ক্যামব্রিজ এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই চিকিত্‍সা ও গবেষণার সাথে যুক্ত ছিলেন।চিকিত্‍সকরা বলেছেন, এই রোগী এখন এইচআইভি'র পুরোনো চিকিত্‍সা নিচ্ছেন না। তার রোগ উপশম হয়েছে।তবে রোগী পুরোপুরি সুস্থ হয়ে গেছেন, তা বলার সময় ওখনও আসেনি।