সর্বশেষ সংবাদ >>

বয়স্কদের স্মৃতিশক্তি ধরে রাখতে গ্রিন টি।

T24x7 প্রতিনিধি09/05/2019ত্রিপুরা

গ্রিন টি দেহের বাড়তি মেদ ঝরিয়ে ফেলতে কাজ করে, এটা অনেকেরই জানা। এটি লিভারকে সুস্থ রাখে। এর মধ্যে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট যা ত্বকের জন্যও ভালো। সম্প্রতি জাপানের একটি গবেষণায় দেখা গেছে, গ্রিন টি পানের অভ্যাস বয়স্কদের মানসিক জড়তা ও স্মৃতিভ্রংশ রোগ (ডিমেনসিয়া) রোধে সাহায্য করে; স্মৃতি হ্রাস প্রতিরোধ করে। স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট  প্রতিবেদনে এমনটা জানানো হয়।

১। গবেষণাটি করা হয় ষাটোর্ধ্ব ব্যক্তিদের মধ্যে। এঁদের প্রতিদিন গ্রিন টি এবং কফি পান করতে দেওয়া হয়। শুরুর দিকে ৭২৩ জন অংশগ্রহণ করলেও শেষ পর্যন্ত ৪৯০ জন অংশগ্রহণকারী এই পদ্ধতি অনুসরণ করেন।

 
২। অংশগ্রহণকারীদের চিন্তা এবং স্মৃতির পরীক্ষা করা হয়। গবেষণার ফলাফলে দেখা যায়, যাঁরা কখনো গ্রিন টি পান করেন না তাঁদের তুলনায় সপ্তাহে যাঁরা এক থেকে ছয়দিন বা প্রতিদিন গ্রিন টি পান করেন, তাঁদের মানসিক শক্তি অন্য অনেকের চেয়ে বেশি থাকে।
 
৩। তবে সারা জীবনের কতটা সময় গ্রিন টি পান করে যেতে হবে, এই বিষয়ে কিছু বলতে পারেননি গবেষকরা। গবেষণাটি প্রকাশ হয় ২০১৫ সালের আলঝেইমার এবং পারকিনসন্স রোগবিষয়ক ইন্টারন্যাশনাল কনফারেন্সে।
 
৪। গবেষকরা জানান, স্মৃতি হ্রাসরোধে কালো কফিকে বাদ দেওয়া হয়নি। কালো কফিও পারকিনসন্স রোগে সামান্য সাহায্য করে। তবে গবেষকরা জানিয়েছেন, স্মৃতিভ্রংশ রোধে গ্রিন টি পানের বিষয়ে মোটামুটি একমত হলেও মেডিক্যাল জার্নালে প্রকাশের আগে এর সাপেক্ষে আরো কিছু তথ্য-উপাত্ত প্রয়োজন রয়েছে তাঁদের।